রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
শিরোনাম :
ক্রীড়া শিক্ষার্থীদের মন ও শরীর দুটোই ভালো রাখে                           -ভূমিমন্ত্রী নাটুয়ারপাড়া গনসংযোগে ভাইস চেয়ারম্যান প্রার্থী সেলিম রেজা সাতক্ষীরার কালিগঞ্জে সাংবাদিকের নামে মি*থ্যা মা*ম*লা দিয়ে হ*য়*রা*নির প্রতি*বাদে সংবাদ সম্মেলন শিবালয়ে পূজা উদ্যাপন পরিষদের বর্ধিত সভা আরজেএফ ভাষাসৈনিক আব্দুল মতিন স্মৃতিপদক পেলেন নুর কামাল সংস্কৃতির বিভিন্ন শাখায় আঁখি-ফেরদৌস জুটি শ্রীপুর উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জলঢাকায় তিন রাউন্ড গু*লি*সহ একটি রি*ভ*ল*বার উ*দ্ধা*র পাইকগাছায় সূর্যমুখী ফুল চাষে কৃষকদের মুখে হাসি ঢাকা জেলা মোটরযান ওয়ার্কশপ মেকানিক শ্রমিকদের বার্ষিক বনভোজন উদযাপন। র‌্যাবের ডিজি মতে বেইলী রোডের আগুনের সূত্রপাত বিল্ডিং এর নিচতলা থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী আতাউরের মৃত্যু উপকূলয়ীয় অঞ্চল পাইকগাছায় বুলেট মরিচের বাম্পার ফলন কাজীপুরে গাছে গাছে শোভা পাচ্ছে আমের সোনালী মুকুল সিরাজগঞ্জের কাজীপুরে বেপরোয়া ইজিবাইক ও অটোরিকশা চালকরা বাড়ছে দুর্ঘটনা কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৪৫ জনের মৃত্যু জলঢাকা থানার ভিতরে পতিত জমিতে সবজি চাষ। ৩০শে ফেব্রুয়ারি’ যে দিনটি ইতিহাসে মাত্র একবারই এসেছিল কলাবাগানে আ*গু*নে পো*ড়া নারীর লা*শ উ*দ্ধা*র উপকূলের লবনাক্ত মৎস্য ঘেরে বিনা চাষে সরিষার ফলন ভালো হয়েছে

ব্যাংকের বিনিয়োগ আসার খবরে চাঙ্গা পুঁজিবাজার

মতিঝিলে ব্রোকারেজ হাউসে লেনদেনে ব্যস্ত বিনিয়োগকারীরা।

Visits: 14

বাংলাদেশ ব্যাংক থেকে অর্থ আসার খবরে আড়মোড়া ভেঙে পুঁজিবাজারে সক্রিয় হয়েছে প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরা। আর বড়দের সক্রিয়তা বাড়ায় পুঁজিবাজারের মূল্যসূচকে বড় উত্থান হয়েছে। ব্যাংক খাতের শেয়ারের পালে হাওয়া লাগার পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৭৯ শতাংশ কম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধি পেয়েছে। আর বাজার মূলধন বা বাজারের বিক্রয়যোগ্য শেয়ারের মূল্যবৃদ্ধি পেয়েছে চার হাজার ২৪৩ কোটি টাকা।

এদিকে পুঁজিবাজারে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বাড়লেও কম দামের শেয়ারগুলো অগ্রভাগে। এমনকি দাম কমের লোকসানি কম্পানির শেয়ারের দামও সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দামে লেনদেন হয়েছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ডিএসইতে শেয়ার কেনার চাপে বেড়েছে সূচক ও লেনদেন। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বেড়েছে।

গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৩৪ লাখ টাকা আর সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৪ কোটি ৭২ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৬৪ পয়েন্ট। এ নিয়ে পর পর দুই দিন পুঁজিবাজারে বড় উত্থান ঘটল। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৮৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ১৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৫৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৮২টির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে গ্রামীণ ফোন। কম্পানিটির লেনদেন হয়েছে ২০ কোটি ১৭ লাখ টাকা।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৬৮ লাখ টাকা। সূচক বেড়েছে ১৬৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৩৭ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১১৫ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৫৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৯টির, কমেছে ৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কম্পানির শেয়ারের দাম।

চাঙ্গা ব্যাংক খাত : পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ৯৭ শতাংশ ব্যাংকের শেয়ারের মূল্যবৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ২৯টিরই শেয়ারের দাম বেড়েছে।

বাজার মূলধন বাড়ল চার হাজার কোটি টাকা : বাজার মূলধন বেড়েছে সোয়া চার হাজার কোটি টাকা। বিক্রয়যোগ্য শেয়ারের দাম বাড়ায় বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে চার হাজার ২৪৩ কোটি টাকা। গতকাল ডিএসইর বাজার মূলধন দাঁড়ায় তিন লাখ ৭৯ হাজার ১৯৬ কোটি টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com