শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
শিরোনাম :
শিবালয়ে মরন নেশা মাদক দ্রব্যের রমরমা ব্যবসা সকল ধর্মের মানুষ মিলেমিশে কাজ করেই দেশকে এগিয়ে নিতে হবে: পরিবেশমন্ত্রী বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধে খেয়াল রাখার আহ্বান রাষ্ট্রপতির খালে নেমে ময়লা পরিষ্কার করলেন মেয়র আতিক অমর একুশে বইমেলা পরিদর্শন করলেন চীনের রাষ্ট্রদূত শেখ হাসিনা স্মার্ট দেশ গড়তে নিরলস পরিশ্রম করেছেন-ধর্মমন্ত্রী যারা অবৈধ মজুত করে ক্রাইসিস তৈরি করে তারা দেশের শত্রু- খাদ্যমন্ত্রী আপনাদের দ্বারা স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট চিকিৎসা সেবা নিশ্চিত হবে: এমপি হেনরী জেলার শ্রেষ্ঠ এসআই জলঢাকা থানার মোঃ আবু বক্কর সিদ্দিক। সাভার উপজেলায় মশার কামড়ে অতিষ্ঠ জনজীবন, নিধনে নেই কোন পদক্ষেপ উপজেলা প্রশাসনের। দেশের মানুষকে আরো উন্নত জীবন দিতে চাই : প্রধানমন্ত্রী প্রতারণার মাম লায় ট্রান্সকম গ্রুপের দুই পরিচালকসহ পাঁচ কর্মকর্তাকে গ্রে প্তার করেছে পুলিশ কাজিপুরে ৮’টি গাঁ জা গাছসহ এক মাদক কারবারি আ ট ক নবাবগঞ্জের জাহিদ ও সোহান ঢাবি ছাত্রলীগের কমিটিতে নীলফামারী জেলায় সপ্তম বারের মতো শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন জলঢাকা থানার মুক্তারুল আলম। ইন্দুরকানী উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চান এইচ এম মেসবাহ্ উদ্দিন বাংলা নিউজ টিভির চেয়ারম্যান মো. আতাউর রহমান পুত্র অয়ন এর শুভ জন্মদিনের শুভেচ্ছা  ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাংলাদেশ রাষ্ট্রের বীজ বপন হয়েছিল-ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বশেমুরবিপ্রবি’তে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত খুলনায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

পাখি আর কাশফুলে মোহময় বিহঙ্গ দ্বীপ

কাশফুলে ছেয়ে আছে সাগর ও নদীর মোহনায় গড়ে ওঠা নৈসর্গিক বিহঙ্গ দ্বীপ।

Visits: 35

পাথরঘাটা (বরগুনা) 

সুন্দরবন বিধৌত বলেশ্বর নদ। সাগর ও নদের মোহনার সংযোগস্থলে নয়নাভিরাম জলরাশি আর মেঘদলে একাকার। বরগুনার পাথরঘাটার পদ্মা স্লুইস গেট খালের মোহনা থেকে দুই কিলোমিটার দূরে সাগরের সংযোগস্থলে বলেশ্বর নদ এখানে একাকার। তার মধ্যবর্তী স্থানে বিশাল বিস্তীর্ণ এক চর দৃশ্যমান, যার নাম বিহঙ্গ দ্বীপ। কয়েক বছর আগে জেগে ওঠা ওই চরে পরিযায়ী পাখিদের নির্ভয় বিচরণ। চরের পশ্চিমে নদীর তীরঘেঁষা ম্যানগ্রোভ সুন্দরবনের নিসর্গ মায়াময় হাতছানি। অপূর্ব নৈসর্গিক আর নয়নাভিরাম চরটি এখন সম্ভাবনাময় হয়ে উঠছে। শীত এলেই দর্শনার্থীরা সাগর ও নদের সংযোগস্থলে সময় কাটাতে ভিড় করেন। শীতে সুনন্দ পাখির নির্ভয় বিচরণ প্রাণময় করে তোলে নিভৃত চরাচর।

বিহঙ্গ দ্বীপ ঘিরে ভ্রমণপিপাসুদের আনাগোনা বাড়ছে। গত মঙ্গলবার ভর দুপুরে নিভৃত চরটি সরেজমিনে গিয়ে দেখো গেছে, ৫০০ একর জুড়ে চরটির একদিকে সাদা বালু আর একদিকে লাল বালুর মিশেল। আর প্রাকৃতিকভাবে চরজুড়ে শুভ্র শোভন কাশ ফুলের সমারোহ। সম্প্রতি সেখানে বন বিভাগের সৃজিত বনায়ন নতুন শোভা বর্ধন করেছে। শীত বিকেলটা এখানে অন্য এক প্রশান্তির আবহ এনে দেয়। সাগর মোহনায় দাঁড়িয়ে দেখা যায় সূর্যাস্ত। বন বিভাগ এ চরের বনাঞ্চলে হরিণ আর বিপন্ন নানা প্রাণীবৈচিত্র্য অবমুক্ত করে সেখানে অভয়ারণ্য গড়ে তুলছে। ফলে প্রতিদিন পর্যটকরা এখানে এসে জল হাওয়া আর প্রাণ প্রকৃতির শোভন রূপ দর্শনে আসছেন। স্থানীয়রা জানান, ৫০০ হেক্টর জমি জুড়ে দ্বীপটির পরিধি ক্রমবর্ধমান। পাথরঘাটা উপজেলার পদ্মা স্লুইস গেট এলাকা অথবা রুহিতা গ্রাম থেকে মাত্র ১৫ থেকে ২০ মিনিট নদীপথে ইঞ্জিনচালিত নৌকায় খুব সহজে যাওয়া যায় এ দ্বীপে। তাঁদের মতে, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এখানে গড়ে উঠতে পারে একটি পর্যটন স্পট। আর পাথরঘাটার রুহিতা গ্রামের বলেশ্বর নদের তীর থেকে বিহঙ্গ দ্বীপে যাতায়াতে রজ্জু পথ অথবা রোপওয়ে স্থাপন করতে পারলে বিস্ময়কর রূপ পাবে এ বিহঙ্গ দ্বীপ।

সম্ভাবনাময় পর্যটন স্পট গড়ে তোলার দাবিতে দ্বীপের নাম ফলক ও জাতীয় পতাকা উড়িয়ে আনুষ্ঠানিক পর্যটকদের আকর্ষণে শুভ সূচনা করেন স্থানীয় গণমাধ্যমকর্মীরা। পাথরঘাটার উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির বলেন, আমরা এটিকে দ্বীপ বিহঙ্গ নামে পরিচিতির জন্য জনসংযোগ চালাচ্ছি। আশা করি এটি সরকারের নজর কাড়বে ও অবকাঠামো উন্নয়ন হবে।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ূন কবির বলেন, গত বছর আমি বিহঙ্গ দ্বীপ ঘুরে দেখেছি। এর উন্নয়ন হলে এলাকার আরো একটি পর্যটন স্পট বাড়বে। এ বিষয়ে পাথরঘাটা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, সেখানে বনভূমি সৃষ্টি করা হচ্ছে। এটি একটি আকর্ষণীয় পর্যটন স্পট হতে পারে।


আপনার মতামত লিখুন :

2 responses to “পাখি আর কাশফুলে মোহময় বিহঙ্গ দ্বীপ”

  1. Fіne way of telling, and nice ρiece of writing tο obtain datɑ about my presentation focus, whjich i aam going tօ
    present in universіty.

  2. Ӏ used to be able to find good info from yoսr blog articles.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com