মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
পলাশে আপন খালাকে প্রেমের প্রস্তাব,না করায় মারুফ নামে তরুণের গ’লা’য় দ’ড়ি পলাশবাড়ীতে বাস খাদে পড়ে প্রা’ণ গেল হেলপারের কিশোর গ্যাং ও চাঁ’দা’বা’জ মুক্ত শিল্পাঞ্চলের দাবিতে সাভার-আশুলিয়া শ্রমিক সংগঠনের মানববন্ধন গাইবান্ধা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন : শুভেচ্ছা জানালেন বিভিন্ন সংগঠন লালপুরে ট্রাকের ধা’ক্কা’য় চা’ল’ক’লে ১০ লক্ষাধিক টাকা ক্ষ’তি পরিবেশ বিপর্যয়ের কারণে বিলীন হতে চলছে বাবুই পাখির বাসা ভাঙ্গার একটি টয়লেটের সেফটি ট্যাংকি থেকে মিললো ৪০ হাজার ডলার, চো’র আ’ট’ক। মাদ্রাসাছাত্রীকে ধ’র্ষ’ণে’র অ’ভি’যো’গে যুবক গ্রে’প্তা’র উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আ’গু’ন, নিয়ন্ত্রণে ৯টি ইউনিট! উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর যানাযায় হাজারো মানুষের ঢল ঊর্ধ্বতন কর্মকর্তার পরিচয়ে চাকুরী দেন প্র’তা’র’ক শাহারুল পালংখালী ইউনিয়ন তাঁতীলীগের নেতৃত্বে আনারস মার্কার গণসংযোগ । পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের আওতাধীন ০৭নং ওয়ার্ড এর নেতৃত্বে আনারস মার্কার গণসংযোগ খাদ্য কর্মকর্তার প্রকাশ্যে ঘু’ষ নেওয়ার ভিডিও ভা’ই’রা’ল ৫ কোটি টাকা মূল্যমানের সোনার চালান উ’দ্ধা’র গোবিন্দগঞ্জে ডোবার পানিতে ডু’বে শিশুর মৃ’ত্যু স্ত্রী হ’ত্যা কারীর শা’স্তি’র দাবিতে সড়ক অ’ব’রো’ধ করে বি’ক্ষো’ভ কোট চাঁদপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক’কে হ’ত্যা সহ গু’ম করে দেওয়ার হু’ম’কি বিদেশ ফেরত বুলবুলি পেল ব্র্যাক থেকে গাভী ও বাছুর কুড়িগ্রামে গ’লা’য় ফাঁ’স দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আ’ত্ম’হ’ত্যা

হরিণাকণ্ডু উপজেলায় পরীক্ষা মূলক রসালো হলুদ গান্ডারী আঁখ চাষেবাম্পার ফলন

Views: 0

এম.টুকু মাহমুদ হরিণাকুণ্ডু থেকেঃ 

ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে পরীক্ষা মূলক রসালো হলুদ গান্ডারী আঁখ চাষে বাম্পার ফলন     হয়েছে।

এবছর উপজেলার পারদখলপুর, পার্বতীপুর-আমেরচারা, হরিশপুর, চিথলিয়াপাড়া সহ বেশ কিছু গ্রামে আঁখ চাষ করা হয়েছে।

এ ব্যাপারে পারদখলপুর গ্রামের আঁথ চাষি বাগামুল্লা বলেন, কৃষি অফিসের সকল সহযোগিতায় আমি ধানের জমিতে আঁখ চাষ করে ব্যাপক হারে ফলন পেয়েছি। মাত্র ১০শতক জমিতে আঁখ চাষ করে প্রায় ১লক্ষ টাকার আঁখ বিক্রয় করেছি। যেখানে ধান চাষ করলে খরচ বাদে আমার কোন লাভ হতো না।

কৃষক হায়াত আলী লস্কার বলেন, আমি বাগামুল্লার আঁখ চাষ দেখে নিজেও চাষ করার সিদ্ধান্ত নিয়েছি।  আগামীতে আমিও ৫কাঠা জমিতে আঁখ চাষ করব।

আমের চারার আমিরুল ইসলাম বলেন, প্রতিবিঘা জমিতে আঁখচাষে খরচ হয়,আশি থেকে নব্বই হাজার টাকা। যা বিক্রয় করলে তিন লক্ষ টাকার বেশি হবে,যেখানে খরচ বাদে কৃষকের ২লক্ষ টাকার কাছাকাছি লাভ হবে। আঁখ চাষের ঝুকির কথা জানতে চাইলে তিনি বলেন আঁখ চাষের ঝুকি বলতে প্রথমত হলো আঁখে পোকা ধরা আর আঁখ পড়ে যাওয়া। ভালকরে তাঁর ও বাঁশের কোলাচ দিলে পড়ার সম্ভাবনা কম থাকলেও পোকা ঠেকানো কঠিন। এব্যাপারে আঁখ বড় হওয়ার সাথে সাথে খেয়াল রাখতে হবে যাতে জমিতে পঁচাপাতা না পড়ে।

কৃষি কর্মকর্তা আরশেদ আলী চৌধুরী সাংবাদিককে বলেন, আমরা কৃষকের সবসময় সকলপ্রকার স্বাভাবিক সহযোগিতা করেছি যার পরিপ্রেক্ষিতিতে এবছর উপজেলার পারদখলপুর, আমেরচারা, চিথলিয়াপাড়া সহ কয়েকটি গ্রামে পরীক্ষা মূলক আঁখচাষে বাম্পার ফলন হয়েছে। আশাকরি আগামীতে আরো অধিক জমিতে বেশিকরে আঁখচাষ হবে।


আপনার মতামত লিখুন :

One response to “হরিণাকণ্ডু উপজেলায় পরীক্ষা মূলক রসালো হলুদ গান্ডারী আঁখ চাষেবাম্পার ফলন”

  1. Only 3 step for MS office install in your system, steps. 1.
    Login 2. Enter a Product key 3. Install. easy to lead to for
    all in one of platforms in this why so following , Office 365, Office setup Home & student. http://connectionpoint.us/__media__/js/netsoltrademark.php?d=365setup.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com