মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
পলাশে আপন খালাকে প্রেমের প্রস্তাব,না করায় মারুফ নামে তরুণের গ’লা’য় দ’ড়ি পলাশবাড়ীতে বাস খাদে পড়ে প্রা’ণ গেল হেলপারের কিশোর গ্যাং ও চাঁ’দা’বা’জ মুক্ত শিল্পাঞ্চলের দাবিতে সাভার-আশুলিয়া শ্রমিক সংগঠনের মানববন্ধন গাইবান্ধা প্রেসক্লাবের নতুন কমিটি গঠন : শুভেচ্ছা জানালেন বিভিন্ন সংগঠন লালপুরে ট্রাকের ধা’ক্কা’য় চা’ল’ক’লে ১০ লক্ষাধিক টাকা ক্ষ’তি পরিবেশ বিপর্যয়ের কারণে বিলীন হতে চলছে বাবুই পাখির বাসা ভাঙ্গার একটি টয়লেটের সেফটি ট্যাংকি থেকে মিললো ৪০ হাজার ডলার, চো’র আ’ট’ক। মাদ্রাসাছাত্রীকে ধ’র্ষ’ণে’র অ’ভি’যো’গে যুবক গ্রে’প্তা’র উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আ’গু’ন, নিয়ন্ত্রণে ৯টি ইউনিট! উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর যানাযায় হাজারো মানুষের ঢল ঊর্ধ্বতন কর্মকর্তার পরিচয়ে চাকুরী দেন প্র’তা’র’ক শাহারুল পালংখালী ইউনিয়ন তাঁতীলীগের নেতৃত্বে আনারস মার্কার গণসংযোগ । পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের আওতাধীন ০৭নং ওয়ার্ড এর নেতৃত্বে আনারস মার্কার গণসংযোগ খাদ্য কর্মকর্তার প্রকাশ্যে ঘু’ষ নেওয়ার ভিডিও ভা’ই’রা’ল ৫ কোটি টাকা মূল্যমানের সোনার চালান উ’দ্ধা’র গোবিন্দগঞ্জে ডোবার পানিতে ডু’বে শিশুর মৃ’ত্যু স্ত্রী হ’ত্যা কারীর শা’স্তি’র দাবিতে সড়ক অ’ব’রো’ধ করে বি’ক্ষো’ভ কোট চাঁদপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক’কে হ’ত্যা সহ গু’ম করে দেওয়ার হু’ম’কি বিদেশ ফেরত বুলবুলি পেল ব্র্যাক থেকে গাভী ও বাছুর কুড়িগ্রামে গ’লা’য় ফাঁ’স দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আ’ত্ম’হ’ত্যা

হরিণাকুণ্ডু উপজেলাতে ভ্রাম্যমাণ লাইব্রেরিতে শিক্ষার্থীদের জ্ঞান অন্বেশন

Views: 0

এম.টুকু মাহমুদ হরিণাকুণ্ডু থেকেঃ

শিক্ষাই জাতির মেরুদণ্ড। আলেকিত মানুষ চাই’ স্লোগানে জ্ঞানের আলো ছড়াতে ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে কার্যক্রম শুরু করেছে বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি। হরিণাকুণ্ডুর ছয়টি শিক্ষা প্রতিষ্ঠান ও শহরের গুরুত্বপুর্ণ স্থানে সপ্তাহে একদিন চলছে এ কার্যক্রম। সকাল ৮টা থেকে শুরু করে রাত ৮টা পর্যন্ত চলে বই দেওয়া নেওয়া ও পড়ার কাজ। প্রতিটি পয়েন্টে দুই ঘন্টা অবস্থান করে ভ্রাম্যমাণ লাইব্রেরির পিকআপভ্যানটি।

ভ্রাম্যমাণ লাইব্রেরি সূত্রে জানায়, সাধারণ সদস্য ১০০ টাকা, বিশেষ সদস্য ২০০ টাকা এবং বই রক্ষণাবেক্ষণের জন্য ১০ টাকা ফি জমা দিয়ে এই ভ্রাম্যমাণ লাইব্রেরি থেকে বই সংগ্রহ করতে পারবেন সদস্যরা। সাধরণ ও বিশেষ সদস্যরা বই ফেরত দেওয়ার শর্তে বাড়িতে নিয়েও পড়তে পারবেন। লাইব্রেরি কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে উপজেলার সরকারি লালন শাহ কলেজ, সালেহা বেগম মহিলা ডিগ্রী কলেজ, প্রিয়নাথ স্কুল অ্যান্ড কলেজ, শিশুকলি মডেল মাধ্যমিক বিদ্যালয়, সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও পাইলট মাধ্যমিক বিদ্যালয় সহ শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে শুরু হয়েছে এই ভ্রাম্যমাণ লাইব্রেরির কার্যক্রম। পরে এর পরিসর আরো বাড়ানো হবে। উপজেলার শিশুকলি মডেল মাধ্যমিক বিদ্যালয় ও প্রিয়নাথ মাধ্যমিক বিদ্যালয়ে দেখা যায়, ভ্রাম্যমাণ লাইব্রেরির পিকআপভ্যানটি ঘিরে আপন মনে বই পড়ছে বেশকিছু শিক্ষার্থী। কথা হয় শিশুকলি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী আনোয়ার সাদাত উপমের সঙ্গে। সে বলে, এই ভ্রাম্যমাণ লাইব্রেরিতে শিশু কিশোরদের জন্য শিশুতোষসহ অনেক গুরুত্বপূর্ণ বই আছে। এসব বই পড়ে আমরা প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নানা বিষয়ে জ্ঞানার্জন করতে পারবো।

এদিকে শিশুকলি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়ামত আলী জানান, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি এ লাইব্রেরি থেকে শিক্ষার্থীদের জ্ঞানার্জন বৃদ্ধি পাবে। উপজেলা পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক অধ্যক্ষ শরিফুল ইসলাম বলেন, উপজেলার একমাত্র গণগ্রন্থাগারে শিক্ষার্থীদের আশার সময় ও সুযোগ হয় না।

বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরিতে শিশুতোষ, ইতিহাস, প্রবন্ধ, গল্প, ভ্রমন কাহিনী, নাটক, কবিতাসহ বিশ্বের শ্রেষ্ঠ লেখকের বইয়ের অনুবাদসহ লেখকদের বই রয়েছে। যা পড়ে শিক্ষার্থীদের প্রচুর জ্ঞান বৃদ্ধি পাবে।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, একাডেমিক শিক্ষার পাশাপাশি জ্ঞানের অন্যান্য শাখায় শিক্ষার্থীদের জন্য বিশ্বের বিখ্যাত বইগুলোর সাথে পরিচয় করিয়ে দেওয়ায় এই ভ্রাম্যমাণ লাইব্রেরির উদ্দেশ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com