শনিবার, ১৫ জুন ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
নরসিংদীতে কাভার্ডভ্যানের চা’পা’য় রিকশা আরোহী নি’হ’ত ফারিরবিল মিনহাজুল কোরআন ওয়াচ্ছুন্নাহ্ আলিম মাদ্রাসা’র আলিম পরীক্ষার্থীদের -২০২৪ বিদায় অনুষ্ঠান সম্পূর্ণ গাইবান্ধায় প’শু’র হাট বসানোকে কে’ন্দ্র করে হা’ম’লা, ৪ পুলিশ আ’হ’ত আ’ট’ক ২ লালপুরে নবনির্বাচিত চেয়ারম্যানদের নতুন যাত্রা শুরু পাইকগাছায় কোরবানি ঈদকে সামনে রেখে হা’তু’ড়ি’র টুং টাং শব্দে মুখর কামারপাড়া আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাব এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা। ধামরাইয়ে অটো চালক হ’ত্যা’কা’ন্ডে’র মূলহোতা সহ চ’ক্রে’র ০৪ সদস্যকে গ্রে’ফ’তা’র করেছে র‍্যাব -৪ সিরাজগঞ্জে শিক্ষক কে কু’পি’য়ে হ’ত্যা’কা’ন্ডে’র ৩ জনকে গ্রে’ফ’তা’র করেছে র‌্যাব-৪ নাগেশ্বরীতে গৃহহীন ভুমিহীন পরিবারের মাঝে জমি ও গৃহ হস্তান্তর ৫৮২ কোটি টাকার সার আ’ত্ম’সা’ৎ মা’ম’লা’য় হাইকোর্টের জামিন স্থগিত করেছেন চেম্বার আদালত চান্দনা উচ্চ বিদ্যালয় ও কলেজে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত ২০২৪/ মে মাসের মাসিক অ’প’রা’ধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় ক্লুলেস হ’ত্যা’কা’ণ্ডে’র র’হ’স্য উ’দ’ঘাট’ন, দুজন গ্রে’ফ’তা’র অসহায় মানুষদের বিনা পয়সায় খাবার হোটেল তরী রেষ্টুরেন্ট টিকটক করতে গিয়ে ট্রেনে কা’টা পড়ে মৃ’ত্যু পাইকগাছায় মুক্তি ফাউন্ডেশনের উদ্যোগে ঘূর্ণিঝড়ে ক্ষ’তি’গ্র’স্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ফরিদপুরের মধুখালীতে ভুমিসেবা সপ্তাহ উদযাপান উপলক্ষ্যে সপ্তাহ ব্যাপি বিভিন্ন কর্মসূচীর উদ্বোধন নরসিংদীর শিবপুরে স’ন্ত্রা’সী হা’ম’লা’য় যুবক নি’হ’ত। গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি জমকালো আয়োজনে প্রথম প্রান্তিক পরীক্ষার ফলাফল প্রকাশ ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত গাইবান্ধায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরস্কার বিতরণ

উত্তাল গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, ‘সাধারণ ছাত্র পরিষদ’ নিষিদ্ধের দাবি

শহিদুল্লাহ সরকার
সাভার থেকে গণ বিশ্ববিদ্যালয়ে ‘সাধারন ছাত্র পরিষদ’ নামে গঠিত সংগঠনের নেতার হামলা ও শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদে উত্তাল ক্যাম্পাস। ফার্মেসী বিভাগের ৩৪তম ব্যাচের শিক্ষার্থী মিন্টু’র উপর অতর্কিত হামলা চালিয়ে নির্যাতন ও মারধর করে রাজনীতি ও প্রশাসন বিভাগের ছাত্র রনি আহমেদ।
এর আগের দিন রবিবার ঘটে যাওয়া ঘটনাকে কেন্দ্র করে আজ সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে। রনি সাধারণ ছাত্র পরিষদ নামক সংগঠনের সভাপতি বলে জানা গেছে।
বৈধ ভিসির দাবিতে আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদালয়ে সাধারণ ছাত্র পরিষদ নামক সংগঠনটি গড়ে উঠে। সেই সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় কিছু শিক্ষার্থীরা স্বঘোষিত এই সংগঠনের কমিটি তৈরি করে দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের জিম্মি করে তাদের বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছিলো।
বিশ্ববিদ্যালয়ের প্রসাশনিক কিছু কর্মকর্তা এবং সুবিধাবাদীদের সহযোগিতায় সংগঠনটি শিক্ষার্থীদের মাধ্যে এক বিভ্রান্তিমূলক পরিবেশ তৈরি করেছে বলে জানান সাধারণ শিক্ষার্থীরা। ভয়ভীতি ও প্রলোভন দেখিয়ে তারা শিক্ষার্থীদের নানা কাজে অংশগ্রহণ করতে বাধ্য করতো। তথ্য প্রচারমূলক নানামুখী প্রচারণায় ফেসবুক জনপ্রিয়তা গড়ে তুলে এই চক্রটি।
ফার্মেসী বিভাগের ওই ভুক্তভোগী শিক্ষার্থী তাদের কর্মকান্ডে অংশগ্রহণ না করায় তার উপর রোববার অতর্কিত হামলা চালায় উক্ত সংগঠনের সভাপতি রনি আহমেদ। তার ওপর হামলার খবরে অন্যান্য শিক্ষার্থীরা ছুটে এলে ঘটনাস্থল থেকে পালিয়ে যায় রনিসহ ছাত্র পরিষদের অন্যান্য সদস্য ও তাদের অনুসারীরা।
রাজনীতি ও প্রশাসন বিভাগের সুজন রানা বলেন, আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই। কিসের পরিষদ, আমরা কোন পরিষদ বুঝিনা অপরাধীর উপযুক্ত শাস্তি চাই। সাধারণ ছাত্র পরিষদ এর কোন বৈধতা নাই।
এঘটনাকে কেন্দ্র করে ফার্মেসী বিভাগের শিক্ষার্থীদের মাঝে এখন চরম ক্ষোভ বিরাজ করছে। এঘটনা ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে ফার্মেসীসহ সকল বিভাগের শিক্ষার্থীরা ক্যাম্পসে আধিপত্য বিস্তার ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধনের করার ঘোষণা দেন। এছাড়া ‘সাধারণ ছাত্র পরিষদ নামক’ সংগঠনটির কার্যক্রম নিষিদ্ধে জন্য বিশ্ববিদ্যালেয় প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।
এ দিকে ঘটনার সাথে সাধারণ ছাত্র পরিষদের সভাপতির সম্পৃক্ততার ব্যাপারে একই সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান রনি বলেন, ‘ক্যাম্পাসে আজ একটা অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এটার সঙ্গে দেখলাম ছাত্র পরিষদের সভাপতি রনি আহম্মেদের নাম এসেছে। এনিয়ে আমরা উপদেষ্টাদের সঙ্গে বসে পুরো ঘটনা জানিয়ে একটা সুষ্ঠু সমাধান করবো।
শিক্ষার্থীকে মারধরের বিষয়ে সাধারণ ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা শেখ খোদারনুর রনি বলেন, ‘সাধারণ ছাত্র পরিষদের সভাপতি পরিচয়ে তাকে মারধর করা হয়নি। তাদের নিজস্ব পরিচয় রয়েছে। এখানে সাধারণ ছাত্র পরিষদ টেনে আনার কোনো অর্থই হয় না। তবে মারধরের ঘটনা কখনোই মেনে নেওয়া যায় না। আমরা বসে বিষয়টি মীমাংসা করব।’
এদিকে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বলেন, ‘ছাত্র পরিষদ বিচারক নয়। তারা গায়ে হাত তুলবে কেন? তারা প্রশাসনের কাছে লিখিত দিলে এর উপযুক্ত বিচার হবে।’
এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন বলেন, বহিরাগত কয়েকজন ঐ শিক্ষার্থীকে মারধর করেছে। আমরা তাকে ভালোভাবে বাসায় পাঠিয়ে দিয়েছি। এছাড়া অভিযোগ পেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com