শনিবার, ১৫ জুন ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
নরসিংদীতে কাভার্ডভ্যানের চা’পা’য় রিকশা আরোহী নি’হ’ত ফারিরবিল মিনহাজুল কোরআন ওয়াচ্ছুন্নাহ্ আলিম মাদ্রাসা’র আলিম পরীক্ষার্থীদের -২০২৪ বিদায় অনুষ্ঠান সম্পূর্ণ গাইবান্ধায় প’শু’র হাট বসানোকে কে’ন্দ্র করে হা’ম’লা, ৪ পুলিশ আ’হ’ত আ’ট’ক ২ লালপুরে নবনির্বাচিত চেয়ারম্যানদের নতুন যাত্রা শুরু পাইকগাছায় কোরবানি ঈদকে সামনে রেখে হা’তু’ড়ি’র টুং টাং শব্দে মুখর কামারপাড়া আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাব এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা। ধামরাইয়ে অটো চালক হ’ত্যা’কা’ন্ডে’র মূলহোতা সহ চ’ক্রে’র ০৪ সদস্যকে গ্রে’ফ’তা’র করেছে র‍্যাব -৪ সিরাজগঞ্জে শিক্ষক কে কু’পি’য়ে হ’ত্যা’কা’ন্ডে’র ৩ জনকে গ্রে’ফ’তা’র করেছে র‌্যাব-৪ নাগেশ্বরীতে গৃহহীন ভুমিহীন পরিবারের মাঝে জমি ও গৃহ হস্তান্তর ৫৮২ কোটি টাকার সার আ’ত্ম’সা’ৎ মা’ম’লা’য় হাইকোর্টের জামিন স্থগিত করেছেন চেম্বার আদালত চান্দনা উচ্চ বিদ্যালয় ও কলেজে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত ২০২৪/ মে মাসের মাসিক অ’প’রা’ধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় ক্লুলেস হ’ত্যা’কা’ণ্ডে’র র’হ’স্য উ’দ’ঘাট’ন, দুজন গ্রে’ফ’তা’র অসহায় মানুষদের বিনা পয়সায় খাবার হোটেল তরী রেষ্টুরেন্ট টিকটক করতে গিয়ে ট্রেনে কা’টা পড়ে মৃ’ত্যু পাইকগাছায় মুক্তি ফাউন্ডেশনের উদ্যোগে ঘূর্ণিঝড়ে ক্ষ’তি’গ্র’স্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ফরিদপুরের মধুখালীতে ভুমিসেবা সপ্তাহ উদযাপান উপলক্ষ্যে সপ্তাহ ব্যাপি বিভিন্ন কর্মসূচীর উদ্বোধন নরসিংদীর শিবপুরে স’ন্ত্রা’সী হা’ম’লা’য় যুবক নি’হ’ত। গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি জমকালো আয়োজনে প্রথম প্রান্তিক পরীক্ষার ফলাফল প্রকাশ ও সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত গাইবান্ধায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরস্কার বিতরণ

হারিয়ে যাচ্ছে বুদ্ধিমান ও শিল্পী বাবুই পাখি

শহিদুল্লাহ সরকার
বাবুই পাখি গ্রাম বাংলার ছোট্র একটি পাখির নাম। এ পাখি যেমন বুদ্ধিমান তেমনি শিল্পির মতো অপরুপ তার কারুকার্য।
বাবুই পাখি দেখতে অনেকটা চুড়ই পাখির মত।তবে আকারে একটু বড়। এরা ঝাঁক বেঁধে তাল গাছের চুড়ায় বসবাস করে, এরা খুব পরিশ্রমি পাখি। গ্রাম গঞ্জে এই বাবুই পাখি আর আগের মত চোখে পড়ে না।
বাবুই পাখিরে ডাকি, বলিছে চুড়ই, কুঁড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই। আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে, তুমি কত কষ্ট পাও রোধ, বৃষ্টির, ঝড়ে।
বাবুই হাসিয়া কহে, সন্দেহ কি তাই? কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়। পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা, নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর খাঁচা”।
রজনীকান্ত সেনের কবিতার সেই বাবুই পাখি আজ হারিয়ে যাচ্ছে। যার ফলে এখন আর আগের মতো এই পাখি দেখা যায় না।
এক শ্রেনীর লোক শিকার করছে বাবুই পাখি। অন্যদিকে খাঁচায় বন্দি করে বেচা কেনাও হচ্ছে এ পাখি।
হারিয়ে যাচ্ছে গ্রাম গঞ্জের ঐতিহ্যবাহী বাবুই পাখির বাসা। বাবুই পাখিরা সাধারণত তাল গাছের চুড়ায় বাসা বাঁধে।
এই বাবুই পাখির বাসা গ্রাম গঞ্জের একটি ঐতিহ্যবাহী দৃশ্য। বাবুই পাখি নিয়ে কবি সাহ্যিতীকরা অনেক গল্প ও কবিতা লিখেছেন। তাল গাছের পাতার নিচের অংশে বাবুই পাখি বাসা তৈরী করে।
বাবুই পাখিদের বাসা বানানোর নির্মাণ শৈলী, কারিগরী দক্ষতা দেখে আধুনিক যুগের প্রকৌশলীদেরও ভাবিয়ে তোলে।
তাল পাতার ছেড়া তন্তু দিয়ে তারা বাসা বাঁধে।
পাতা ছিড়ে এনে সুখ্য ভাবে ঠোঁট দিয়ে তা গাঁথুনী করে বাসা তৈরী করে, তাই এর নাম শিল্পী বাবুই পাখি। ঝড় বৃষ্টিতেও সেই বাসা ভেঙ্গে পড়ে না।
তাল পাতার বাসায় কোন ভাবেই জল ঢোকে না। এ বাসায় প্রবেশ ও বাহির হওয়ার জন্য রয়েছে একাধিক দরজা। এ এক অদ্ভুত দৃশ্য।
 অন্ধকার ঘরকে কিভাবে আলোকিত করতে হয় তাও বাবুই পাখিরা ভালো ভাবেই জানে।
বাবুই পাখির বাসার ভিতর আধুনিক যুগের মত লাইটের ব্যবস্থা আছে। বাসার ভেতর একটু গোবর রাখা হয়, তার ভেতর জোনাকি পোকার মাথাটি ঢুকিয়ে দেয়।
ফলে জোনাকির আলোতে বাসা আলোকিত হয়ে উঠে। গ্রাম গঞ্জের তাল গাছে এই বাবুই পাখির দেখা মেলে।
এই দৃশ্য সাধারণ বাংলাদেশর প্রতিটি পল্লি গ্রামে দেখা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com