মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
মোহনপুরে ভোট গ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত রাজশাহীর ডিবি পুলিশ কর্তৃক ১৮০ গ্রাম হেরোইন-সহ গ্রেফতার: ১ আমরা সবাই একজোট আনারসে দিব ভোট : মোঃ হাবিব সিকদার কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম ব’ম সহ দুইজন গ্রে’ফ’তা’র লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল জলঢাকায় প্রভাবশালী বাপ ছেলের বি’রু’দ্ধে অসহায় নারীর কুৎসা রটানোর অ’ভি’যো’গ উপজেলা নির্বাচন নিয়ে শংকা নেই, অতিরিক্ত সচিব শ্রীপুরে বজ্রপাতে কিষানীর মৃ’ত্যু সুপারি চুরির সন্দেহে দুই শিশুকে পা’শ’বি’ক’ভাবে নি’র্যা’ত’নের অ’ভি’যো’গ সাঘাটায় ইট ভাটায় অ’ভি’যা’ন চালিয়ে ৮০ হাজার টাকা জ’রি’মা’না গাইবান্ধায় জমির জন্য চাচার হাতে ভাতিজি খু’ন স্ব-রাষ্ট্র মন্ত্রী ও আইনী সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশনের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের বৈঠক হিলিতেসব ধরনের মসলার দাম বেড়েছে। ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আ’গু’ন! হিলিতে চারদিনে কাঁচা মরিচ কেজিতে ৮০ টাকা বেড়েছে পলাশবাড়ীতে নির্বাচনী আচরণ ল’ঙ্ঘ’নে’র দা’য়ে চেয়ারম্যানের স্ত্রী ফুটবল মার্কার প্রার্থীর জ’রি’মা’না হাতীবান্ধায় ৪১০ বোতল ফে’ন’সি’ডি’ল সহ আ’ট’ক ১ গোবিন্দগঞ্জে অ’প’হ’র’ণে’র পর ধ’র্ষ’ণ, ধ’র্ষ’ক আ’ট’ক মোরেলগঞ্জে ভ’য়া’ব’হ অ’গ্নি’কা’ণ্ডে ১২টি দোকান পু’ড়ে ছা’ই, কোটি টাকার ক্ষ’তি ব্যবসায়ীদের দূর্জকে প্রচারণা বন্ধের নির্দেশ নির্বাচন কমিশন।

করোনার গবেষণাগারে ইঁদুর-বানর সংকট, ব্যহত হচ্ছে পরীক্ষা

Views: 0

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের এখনও কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা প্রতিষেধক আবিষ্কারে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এখনও সফলতার মুখ দেখতে পারেননি। এরই মধ্যে ১১৫টি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। এতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ২৮৪ জনের, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৯ হাজার ৯৬ জন। সময়ের সঙ্গে সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা।

যখন কোনো ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে তখন শুধু মানবজাতিই ক্ষতিগ্রস্ত হয় না, সংকটে পড়ে গোটা প্রাণীকূল। বিশেষ করে ল্যাব পরীক্ষায় যেসব প্রাণী গবেষণার জন্য ব্যবহৃত হয় সেগুলোর চাহিদাও বেড়ে যায়। তখন ওই সব প্রাণীর জীবন ঝুঁকির মুখে পড়ে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পরীক্ষা-নিরীক্ষার করার জন্য ল্যাব প্রাণীর চাহিদা বেড়ে গেছে। ফলে ল্যাব প্রাণীর সংকট দেখা দিয়েছে।

ল্যাব পরীক্ষার জন্য সাধারণত ইঁদুর, বানর ও ফেরেট জাতীয় প্রাণীই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। বিশ্বের বেশিরভাগ ল্যাবে এ প্রাণীগুলোর চাহিদা বেড়ে যাওয়ায় এমন সংকট দেখা দিয়েছে।

যেহেতু ল্যাব প্রাণীর ডিএনএ মানুষের মতো, এ কারণে  বেশিরভাগ প্রতিষেধক তৈরির পর তা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর কিনা তা জানার জন্য এ ধরনের প্রাণীগুলোর ওপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। অনেকবার পরীক্ষা করার প্রয়োজন হওয়ায় ল্যাবগুলো বারবার প্রাণীর অর্ডার দিতে বাধ্য হয়।

বিখ্যাত সাময়িকী ন্যাচার-এর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চলমান করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির জন্য পরীক্ষাগারগুলিতে বর্তমানে প্রচুর পরিমাণে বানর ও ইঁদুরের প্রয়োজন।

করেনাভাইরাস নিয়ে গবেষণা করা যুক্তরাষ্ট্রের উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট ডেভিড ওকনর বলেছেন, ‘এ পরীক্ষার জন্য কেবলমাত্র একটি প্রাণীর মডেল নয়, একাধিক প্রাণীর প্রয়োজন পড়ে।’

ডেভিড ওকনরের মতো একই কথা বলছেন অন্য দেশের বিজ্ঞানীরাও। এ কারণে তারা পরীক্ষার জন্য কৃত্রিম প্রজননের মাধ্যমে জন্ম দেওয়া বিশেষ ধরনের ইঁদুর দাবি করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের মাইন উপকূলের জ্যাকসন ল্যাবরেটরী কৃত্রিম প্রজননের মাধ্যমে ইঁদুর জন্ম দেওয়ায় পরিচিত হওয়ায় তাদের কাছেই ল্যাব পরীক্ষার জন্য কৃত্রিম প্রজননের মাধ্যমে জন্ম দেওয়া ইঁদুর চাওয়া হচ্ছে।

ল্যাবটির কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে গোটা বিশ্ব থেকে তারা ৫০ টির বেশি অনুরোধ পেয়েছেন, যেখানে ৩ হাজারেরও বেশি কৃত্রিম উপায়ে জন্ম দেওয়া ইঁদুর চাওয়া হয়েছে। গবেষকরা বলছেন, সাধারণ ইঁদুরগুলি সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধী। এ কারণে ল্যাবের পরীক্ষার জন্য কৃত্রিম প্রজননের মাধ্যমে ইঁদুর জন্ম দেওয়ার জন্য আরও বেশি কেন্দ্র তৈরি প্রয়োজন।

এদিকে চীনের গবেষকদের একটি দল এরই মধ্যে করেনাভাইরাস নিয়ে কৃত্রিম প্রজননের মাধ্যমে জন্ম নেওয়া ইঁদুরের ওপর পরীক্ষা শুরু করেছেন। তারা বলছেন, এটা এমন একটি নিখুঁত প্রাণী যা তাদের তৈরি প্রতিষেধকগুলোতে সঠিকভাবে প্রতিক্রিয়া দেখায়। তারা আশা করছেন, এ প্রাণীর ওপর পরীক্ষার মাধ্যমে তারা সঠিক প্রতিষেধক তৈরি করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com