রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ভাতিজাদের ঈদ সালামি দেয়ার অ/প/রা/ধে স্ত্রী-র দা/য়ে/র কো/পে স্বামী হাসপাতালে একটি মৃ/ত্যু/র খবরে দুইজনই শে/ষ গ্রামের বাড়িতে শো/কে/র ছা/য়া! মোটরসাইকেল চো/র/চ/ক্রে/র হো/তা গ্রে/প্তা/র, চো/রা/ই গাড়ি উ/দ্ধা/র নদীতে ‘গঙ্গাস্নান’ করতে গিয়ে নি/খোঁ/জ স্কুলছাত্র গরমে চুলের যত্নে এড়িয়ে চলবেন যেগুলো মুস্তাফিজের প্রশংসায় বাংলাদেশের সাবেক কোচ ফের আদালতের দ্বারস্থ হলেন আয়েশা জুলকা ভাইরাল হওয়ার জন্য সবাই অস্থির : বাঁধন বাবাকে ঈদ উপহার দিয়েছে জয় : অপু বিশ্বাস চট্টগ্রামে এস আলমের তেলের মিলে অ গ্নি কা ণ্ড সীমান্তে আবারো বি স্ফো র ণ ও ভারী গো লা র শ ব্দ শোনা গেছে। পাহাড়ের প্রধান সামাজিক উৎসব বৈ-সা-বি শুরু জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত নি খোঁ জ ব্য ক্তি র স ন্ধা ন দিন আসক ফাউন্ডেশন সাতক্ষীরা জেলা কমিটির পক্ষ থেকে দুঃস্থ ও ভুমিহীন পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ বিশ্বনাথে আলি-মরিয়ম ফাউন্ডেশনের পক্ষ থেকে ঈদ উপহার বিতরন। কেএমপি’র সোনাডাঙ্গা মডেল থানা পুলিশ কর্তৃক ০২ (দুই) টি ওয়ান শুটার গান ও ০১ (এক) টি মোটরসাইকেলসহ খুলনার শীর্ষ সন্ত্রাসী নূর আজিম গ্রুপের সেকেন্ড ইন কমান্ডসহ ০২ (দুই) জন সন্ত্রাসী গ্রেপ্তার  তৃতীয় শ্রেণী পর্যন্ত লিখাপড়া করে ভারতের সর্বোচ্চ পদক পদ্মশ্রী পদক গাজীপুর কাঁচামাল আড়ৎদার মালিক গ্রুপের ঈদুল ফিতরের উপলক্ষে যাকাতের বস্ত্র বিতরণ ৫৯৫ টাকায় গ রু র মাং স বি ক্রি, ক্রেতাদের ভিড়

জলঢাকা থানার ভিতরে পতিত জমিতে সবজি চাষ।

Visits: 0

নীলফামারীর জলঢাকা থানার পতিত জমিতে নিজের পকেটের টাকা খরচ করে বিভিন্ন ধরনের শাক-সবজির আবাদ করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুক্তারুল আলম ।

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সবজির বাগান করে প্রশংসিত হচ্ছেন তিনি। তার এই উদ্যেগের ফলে থানায় কাজ করা পুলিশ সদস্যদের খাবারের চাহিদা অনেকাংশে পূরণ হচ্ছে। স্থানীয় সূত্রে জানা যায়, ব্যবহার না থাকায় ময়লার ভাগাড়ে পরিণত হয়েছিল থানা এলাকার ফাঁকা জায়গা গুলো । ওসি মুক্তারুল আলম এই থানায় যোগদানের পর থেকে দৃশ্যপট পরিবর্তন হতে শুরু করে। নিজের পকেটের টাকা ও সহকর্মীদের সহায়তায় পতিত ওই জমিতে বিভিন্ন  ধরনের শাক-সবজি চাষ করেন।

এই জমির সবজি থানায় কর্মরত পুলিশ সদস্য ছাড়াও স্থানীয়দের খাবারের চাহিদা পূরণ করছে। একইসঙ্গে থানায় সেবা নিতে আসা মানুষজনও নিজেদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষে আগ্রহী হয়ে উঠছেন। খোঁজ নিয়ে জানা যায়, পুলিশ কর্মকর্তাদের নিয়মিত পরিচর্যায় এক সময়ে পতিত জমিটি সবুজে পরিপূর্ণ হয়ে উঠেছে।

এ বাগানে কাঁচা মরিচ, পিয়াজ, রসুন, বেগুন, ফুলকপি, বাধাকপি, টমেটো, শিম, পেঁপে,মিষ্টি কুমড়ার মতো সবজির চাষ হচ্ছে।শাকের মধ্যে রয়েছে লাল শাক, পুঁইশাক, ডাটাশাক ও লাউ চাষ হচ্ছে। থানায় অভিযোগ করতে আসা আমিনুর রহমান বলেন, থানার জায়গা একসময় আর্বজনার ভাগাড় ছিল। কিন্তু সেই জায়গায় সবজি বাগান করার কারণে থানার রূপ বদলে গেছে। আমাদের বাড়ির পাশে অনেক পতিত জমি রয়েছে।

আমি সেই জায়গায় সবজি ও ফুলের বাগান করবো বলে চিন্তা করছি। সবজি বাগান পরিচর্যার দায়িত্বে থাকা কনস্টেবল রেজওয়ানুল হক বলেন, থানায় ডিউটি শেষে অবসর সময়ে সবজি বাগান পরিচর্যার কাজ করি। এতে অনেক ভালো লাগে। বর্তমানে আমাদের শাক-সবজি কিনতে হয় না।

বিষমুক্ত সবজি আমাদের খাদ্য ও ভিটামিনের চাহিদা পূরণ করছে। ওসি মুক্তারুল আলম জানান  আমি এই থানায় যোগদানের পর দেখতে পাই,থানা চত্বরের পতিত জমি প্রায়  ময়লস আর্বজনা ও গর্ত ছিল। এই জমিতে মানুষজন ময়লা-আবর্জনা ফেলতেন।

বর্ষা মৌসুমে এই জায়গায় অনেক পানি জমে থাকতো। মাঝে মধ্যে প্রচুর দুর্গন্ধ  থানার ভেতরেও চলে আসতো। ফলে থানার কার্যক্রম পরিচালনায় বেগ পেতে হতো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেয়ার পর তার আহ্বানে সাড়া দিয়ে থানার জমিতে সবজির চাষ শুরু করি। পরে থাকা পতিত জমিতে বিভিন্ন ধরনের শাক-সবজি লাগিয়ে চাষ করছি। আর এ কাজে আমার সহকর্মীরা সহায়তা করছেন।

তিনি আরও বলেন, ফরমালিন ও কীটনাশক মুক্ত এই সবজি থানার পুলিশ সদস্যদের খাদ্যের চাহিদা মেটাতে ভূমিকা রাখছে। এতে পুলিশ সদস্যদের কিছুটা হলেও অর্থের সাশ্রয় হচ্ছে।এছাড়াও থানা চত্বরের বাউন্ডারি ওয়ালের পাশদিয়ে চতুরদিকে সুপারি গাছ ও নারিকেল গাছ রোপন কাজ চলমান আছে।উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সুমন আহম্মেদ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনাবাদী জমিতে সবজি চাষ করতে হবে। সে লক্ষে কৃষি বিভাগ কাজ করছে। থানা চত্বরে সবজি চাষ, এটা খুবই ভালো উদ্যোগ। কৃষি বিভাগ থেকে তাদেরকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন সরকারি অফিস প্রাঙ্গণ ও শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিণায় সবজি চাষাবাদের জন্য কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com