রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ভাতিজাদের ঈদ সালামি দেয়ার অ/প/রা/ধে স্ত্রী-র দা/য়ে/র কো/পে স্বামী হাসপাতালে একটি মৃ/ত্যু/র খবরে দুইজনই শে/ষ গ্রামের বাড়িতে শো/কে/র ছা/য়া! মোটরসাইকেল চো/র/চ/ক্রে/র হো/তা গ্রে/প্তা/র, চো/রা/ই গাড়ি উ/দ্ধা/র নদীতে ‘গঙ্গাস্নান’ করতে গিয়ে নি/খোঁ/জ স্কুলছাত্র গরমে চুলের যত্নে এড়িয়ে চলবেন যেগুলো মুস্তাফিজের প্রশংসায় বাংলাদেশের সাবেক কোচ ফের আদালতের দ্বারস্থ হলেন আয়েশা জুলকা ভাইরাল হওয়ার জন্য সবাই অস্থির : বাঁধন বাবাকে ঈদ উপহার দিয়েছে জয় : অপু বিশ্বাস চট্টগ্রামে এস আলমের তেলের মিলে অ গ্নি কা ণ্ড সীমান্তে আবারো বি স্ফো র ণ ও ভারী গো লা র শ ব্দ শোনা গেছে। পাহাড়ের প্রধান সামাজিক উৎসব বৈ-সা-বি শুরু জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত নি খোঁ জ ব্য ক্তি র স ন্ধা ন দিন আসক ফাউন্ডেশন সাতক্ষীরা জেলা কমিটির পক্ষ থেকে দুঃস্থ ও ভুমিহীন পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ বিশ্বনাথে আলি-মরিয়ম ফাউন্ডেশনের পক্ষ থেকে ঈদ উপহার বিতরন। কেএমপি’র সোনাডাঙ্গা মডেল থানা পুলিশ কর্তৃক ০২ (দুই) টি ওয়ান শুটার গান ও ০১ (এক) টি মোটরসাইকেলসহ খুলনার শীর্ষ সন্ত্রাসী নূর আজিম গ্রুপের সেকেন্ড ইন কমান্ডসহ ০২ (দুই) জন সন্ত্রাসী গ্রেপ্তার  তৃতীয় শ্রেণী পর্যন্ত লিখাপড়া করে ভারতের সর্বোচ্চ পদক পদ্মশ্রী পদক গাজীপুর কাঁচামাল আড়ৎদার মালিক গ্রুপের ঈদুল ফিতরের উপলক্ষে যাকাতের বস্ত্র বিতরণ ৫৯৫ টাকায় গ রু র মাং স বি ক্রি, ক্রেতাদের ভিড়
কাজীপুরে গাছে গাছে শোভা পাচ্ছে আমের সোনালী মুকুল

কাজীপুরে গাছে গাছে শোভা পাচ্ছে আমের সোনালী মুকুল

Visits: 0

সিরাজগঞ্জের কাজীপুরে গাছে গাছে শোভা পাচ্ছে আমের সোনালী মুকুল। মুকুলের মিস্টি ঘ্রাণে মৌ – মৌ করছে প্রকৃতি বাতাসে ভাসছে আমের মুকুলের মৌ,মৌ গন্ধ। যে গন্ধ মনকে বিমোহিত করে, পাশাপাশি মধু মাসের আগমনী বার্তা দিচ্ছে কেবলই মুকুল।

মুকুলের ছেয়ে আছে গাছের ডালপালা, আম বাগানের মালিকরা বলছেন,আমের ফলন নির্ভর করছে এবার আবহাওয়ার উপরে, আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন তারা।

জানা গিয়েছে, কাজীপুর উপজেলার সোনামুখী, চালিতাডাঙ্গা, কাজীপুর সদর, গান্ধাইল, মাইজবাড়ী, নাটুয়ারপাড়া, তেকানী, খাসরাজবাড়ী, চরগিরিশ,ও মনসুর নগর ইউনিয়নে ছোট – বড় আমের বাগান গুলোতে ফুটতে শুরু করেছে আমের মুকুল।

মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় মুকুলের ভরে গেছে বাগানসহ ব্যক্তি মালিকানায় লাগানো আম গাছগুলো,তবে বড় আকারে চেয়ে ছোট ও মাঝারি আকারে গাছে বেশি মুকুল ফুটেছে দেখা গিয়েছে। সেই মুকুলের মৌ মৌ গন্ধে পাড়ায়,আম গাছ মালিকদের চোখে মুখে ভাসছে, সফলতার স্বপ্ন, উপজেলার বাগানে আমগাছের শোভা পাচ্ছে কেবলই মুকুল। এ যেনো হলুদের আর সবুজের মহামিলন, মুকুলের ছেয়ে আছে গাছের প্রতিটি ডালপালা, চারিদিকে ছড়াচ্ছে সেই মুকুলের সুবাসিত পাগল করা ঘ্রাণ।

মুকুলের ভারে নুয়ে পড়ার উপক্রম যেন প্রতিটি আমগাছ সেই সুবাদে মৌমাছিরাও আসতে শুরু করেছে মধু আহরণে। রঙিন বন ফুলের সমারোহেও প্রকৃতি যেমন সেজেছে বিল সাজে, তেমনি নতুন সাজে যেন সেজেছে আমগাছ গুলো। প্রায় শতভাগ গাছেই এসেছে মুকুল, কোনো কোনো গাছে আমের মুকুল থেকে বেরিয়েছে ছোট ছোট আম গুটি। মধু মাসের স্বাদ নিতে বাকী আর মাএ কয়েক মাস, তবে আগেভাগেই প্রকৃতিতে সুখের ঘ্রাণ বইতে শুরু করেছে।

কাজীপুর উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম জানান, উওরন্ধলের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ,নওগাঁ, ও রংপুরে বিশাল আকৃতি বাগান থাকলেও এখন এ উপজেলা ও আম চাষে পিছিয়ে নেই।

দেশী – বিদেশি জাতের আম চাষ করছেন তারা নিয়মিত কৃষি অফিসে আসছেন এবং পরামর্শ নিচ্ছেন।যতদূর সম্ভব তাদেরকে সকল ধরণের সহযোগিতা করা হচ্ছে। তিনি আরও জানান,অল্প সময়ের মধ্যে মিলছে, আমের ফলন দেশের অর্থনীতিতে আম লাভজনক মৌসুমি ফল ব্যবসা। তাই প্রতি বছরই সংখ্যা বাড়ছে, বিশেষ করে নিয়মিত জাত,ল্যাংড়া,গোপালভোগ, ক্ষিরসাপাত,ও আশ্বিন জাতের হাইব্রিড গাছেই বেশি হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page আমাদের পেজ লাইক করুন
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com